গ্রাফিক্স ডিজাইন কি। What is Graphic Design Bangla

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর যুগে গ্রাফিক্স ডিজাইন ছাড়া পুরো মার্কেটিং ডিপার্টমেন্টই অচল। এর কারন এখন আমাদের চোখের সামনেই। ডিজিটাল মার্কেটিং করার জন্য যা যা প্রয়োজন একটা কোম্পানির, তার বেশির ভাগই তৈরি করে গ্রাফিক্স ডিজাইনাররা

এই সময়ে বিভিন্ন রকমের কোম্পানি যেমন, ওয়েব ডিজাইনিং কোম্পানি, এডভার্টাইসিং এবং মার্কেটিং কোম্পানি, Game development কোম্পানি, application development এবং এরকমি অনেক  national এবং multinational কোম্পানি রয়েছে, যেগুলিতে গ্রাফিক্স ডিজাইনার দেড় প্রয়োজন হয়।how to earn money online

সেই কারনে, ক্যারিয়ার অপসন গুলির মধ্যে গ্রাফিক্স ডিজাইন আজ অনেক প্রচলিত এবং এই প্রফেশনাল (professional) কোর্স করার পর চাকরির সুযোগ ও অনেক বেশি।

চলুন,আর বেশি সময় না নিয়ে আমরা নিচে “graphics design কি” বা “গ্রাফিক্স ডিজাইন বলতে কি বোঝায়” এবং এর সাথে জড়িত বিভিন্ন প্রশ্নের উত্তর জেনেনি।

গ্রাফিক্স কি? What is Graphic Design

গ্রাফিক্স ডিজাইন হল কোনো একটি ম্যাসেজ বা তথ্যকে সৃজনশীলতা দিয়ে রঙ, রেখা ও বিভিন্ন আকৃতির মাধ্যমে সকলের সামনে তুলে ধরা।

এই কারণের জন্যই গ্রাফিক্স ডিজাইনিং কে ভিজ্যুয়াল কমিউনিকেশনও (Visual Communication) বলা হয়, যেখানে একজন ব্যক্তি তার বিষয়বস্তুর (ছবি, প্রতীক, পাঠ্য, গ্রাফ, ইনফোগ্রাফিক্স, ভিডিও ইত্যাদি) মাধ্যমে অন্যদের কাছে তার বার্তা বা তার পণ্য সম্পর্কে তার নিজের পয়েন্ট ব্যাখ্যা করতে সক্ষম হন।

Graphics design এর কাজ আমরা, নিজের হাত দিয়েও করতে পারি বা বিভিন্ন কম্পিউটার সফটওয়্যার (computer software) বা এপ্লিকেশন (application) এর মাধ্যমেও করতে পারি।

কিন্তু, অ্যাডভান্সড (advanced) এবং প্রফেশনাল ভাবে ডিজাইন তৈরি করার জন্য, আমাদের একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করাটা  অত্যন্ত জরুরি।

গ্রাফিক্স ডিজাইনার কাকে বলে  । What is a graphic designer?

যে সকল ব্যক্তি গ্রাফিক্স ডিজাইন প্রস্তুত বা তৈরি করেন তাদের গ্রাফিক্স ডিজাইনার বলা হয়।

একজন (graphic designer) গ্রাফিক্স ডিজাইনার হলেন পেশাদার ব্যক্তি, যিনি নিজে হাতে বা কম্পিউটারে ডিজাইনিং সফ্টওয়্যার ব্যবহার করে বিভিন্ন ধরনের অঙ্কন বা ডিজাইন তৈরি করেন।What is Graphic Design

তাঁর উদ্দেশ্য হলো ডিজাইন বা ছবির মাধ্যমে মানুষের কাছে কোনো ধারণা পৌঁছে দেওয়া বা মানুষকে কোনো কিছুর প্রতি আকর্ষিত করা বা মানুষকে কোনো বার্তা দেওয়া।

অর্থাৎ,একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ হচ্ছে তার ডিজাইনের মাধ্যমে সেই প্রতিষ্ঠান বা কোম্পানি সম্পর্কে ধারনা জনসাধারনের কাছে তুলে ধরা এবং বাজারে সঠিক ইমেজ তৈরি করে প্রতিষ্ঠানটিকে তাদের উদ্দেশ্য অর্জনে সাহায্য করা।

কেন গ্রাফিক্স ডিজাইন শিখবেন ? Why learn graphic design

গ্রাফিক্স এমন একটি ক্ষেত্র, যেখানে আপনি শুধুমাত্র প্রযুক্তিগত সূক্ষ্ম বিষয়গুলি শিখে কাজ করতে পারবেন না, তবে একজন graphic designer এর যদি সৃজনশীলতা, শৈল্পিক দক্ষতা,  অনুশীলন এবং অভিজ্ঞতা হয়ে থাকে তাহলে তাঁর দ্বারা সে অবশ্যই সফল হয়ে উঠবে। graphic design courses in kolkata

আপনার যদি শিল্প ও চিত্রকলায় বিষয় ভাল লেগে থাকে এবং এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়তে চান, তাহলে গ্রাফিক্স ডিজাইনিং (graphic designing) অপশন টি বেছে নেওয়া আপনার জন্য অবশ্যই একটি ভাল সিদ্ধান্ত।

একজন গ্রাফিক্স ডিজাইনার হতে গেলে, সবার আগে আপনার আঁকার অভ্যাস করা উচিত এবং সৃজনশীলতার সাথে সর্বদা নতুন কিছু তৈরি করার চেষ্টা করতে হবে।

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হতে চান তবে নিজের জন্য ছোট ছোট প্রজেক্ট তৈরি করে অনুশীলন করতে হবে, যেখানে আপনার অঙ্কন বা ডিজাইনের মাধ্যমে আপনি অন্যদেরকে একটি বার্তা দিতে পারবেন বা কোনো কিছুর প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। graphic designer job in kolkata

এই পদক্ষেপগুলি আপনাকে গ্রাফিক্স ডিজাইনিং এর ক্ষেত্রে অনেকটা এগিয়ে নিয়ে যাবে।

গ্রাফিক্স ডিজাইন শেখার যোগ্যতা কি কি। What qualifications are needed to learn graphic design?

একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে সফল ক্যারিয়ার গড়তে আপনাকে ১০ম বা ১২ তম পাস করা বাধ্যতামূলক বলে মনে করা হয় ।

কেননা গ্রাফিক্স ডিজাইনিং করে সফল হতে হলে আপনি অবশ্যই গ্রাফিক ডিজাইনিংয়ে ডিপ্লোমা করতে পারেন এবং আপনার কর্মজীবন শুরু করতে পারেন।

তবে আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হিসাবে ভবিষ্যতে প্রচুর টাকা আয় করতে চান তাহলে আপনাকে অবশ্যই স্নাতক ডিগ্রি নিতে হবে, যাতে আপনার আসন্ন সুযোগগুলি নিতে কোন অসুবিধা না হয়।graphic design jobs for freshers

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে ?How long does it take to learn graphic design?

আপনি যদি কলেজ থেকে Graphic designing এর Bachelor Degree course করতে চান, তাহলে ৩ থেকে ৪ বছর সময় লাগবে। এবং ভালো ভাবে এই কোর্স শেখার জন্য bachelor degree করাটাই লাভজনক হবে।

গ্রাফিক্স ডিজাইনিং এর ওপরে যখন আপনার ৪ বছরের একটি degree certificate থাকবে, তখন যেকোনো কোম্পানিতে চাকরি পাওয়ার সুযোগ বেড়ে যাবে।

আপনি, bachelor degree করার পর, এই বিষয়ে মাস্টার ডিগ্রী (master degree) করতে পারবেন। এই ক্ষেত্রে, masters in graphics design এর কোর্স করার জন্য আপনার আরো ২ বছর সময় লাগবে।

এছারা, যদি আপনি গ্রাফিক্স ডিজাইন এর উপর ডিপ্লোমা কোর্স (diploma course) করতে চান, তাহলে এতে আপনার ৬ থেকে ৮ মাস সময় লেগে যাবে।graphic design jobs for freshers

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি লাগে ?What is necessary to learn graphic design?

গ্রাফিক্স ডিজাইন  শেখার জন্য প্রথমেই  কিছু সাধারণ শিক্ষার প্রয়োজন হবে।সেগুলি হল –

১. প্রথম প্রয়োজনীয়তা: গ্রাফিক্স ডিজাইনিং এ ক্যারিয়ার তৈরির জন্য, আপনার সবচেয়ে প্রথমেই ১২ ক্লাস উত্তীর্ণ করতে হবে। কারণ, ডিগ্রী কোর্স করার জন্য, যেকোনো কলেজে ১২ পাশের সার্টিফিকেট (certificate) জমা দিতে হবে।

২. সাধারণ জ্ঞান: এই বিষয়ে ক্যারিয়ার তৈরির জন্য এবং ভবিষ্যতে আরো বেশি শিক্ষার জন্য, আপনার communication skills, creativity এবং drawing এর উপর জ্ঞান থাকতে হবে।

অনেক কলেজ বা institutes রয়েছে, যেখানে admission নেয়ার আগেই আপনাকে পরীক্ষা (entrance exam) দিতে হতে পারে। এবং, সেই পরীক্ষাতে আপনাকে অঙ্কন (drawing) এবং অন্যান্য দক্ষতার এবং জ্ঞানের উপর প্রশ্ন করা হবে।

আপনি যখন graphic designing এ ক্যারিয়ার বানানোর কথা ভাবছেন, তখন এ ধরণের সাধারণ দক্ষতা থাকাটা অনেক লাভজনক ।

Graphic design ক্যারিয়ারে চাকরির সুযোগ। What are the job opportunities in graphic design career?

এই বিষয়ে নিয়ে ডিগ্রী (degree) করার পর আপনার জন্য প্রায় অনেক ক্ষেত্রে চাকরির সুযোগ এগিয়ে আসে।

সেগুলির মধ্যে কিছু হলো,

  • Logo designer হিসেবে কাজ করা।
  • বিভিন্ন advertisement company তে কাজ করা।
  • Web designer হিসেবে কাজ করা।
  • Digital marketing agency তে কাজ করা।
  • Magazine এবং news paper কোম্পানির থেকে কাজ করা।
  • Application and game development কোম্পানি কাজ করা।
  • Media publishing কোম্পানি কাজ করা।
  • Brand identity designer হিসাবে কাজ করা।
  • Animation designer হিসাবে কাজ করা।

এবং, আরো অনেক কোম্পানি রয়েছে যেগুলিতে আপনারা একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন করার সফটওয়্যার গুলি কি কি |What are the software for designing graphics? 

একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে প্রথমে আপনার দরকার হবে ফুলস্পিড ইন্টারনেট কানেকশনযুক্ত একটি পার্সোনাল কম্পিউটার এবং আনুষঙ্গিক কিছু সফটওয়্যার।

Best Easy Graphic Design Free Tools :- Click Here

এদের মধ্যে বর্তমান সময়ে জনপ্রিয় ও অন্যতম পাঁচটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার হল;

1. Adobe Creative Suite

এই সফটওয়্যার এর মধ্যে আপনি পাবেন গ্রাফিক্স ডিজাইন এর বেশ কয়েকটি উপকারী সফটওয়্যার। এগুলোর মাঝে Adobe photoshop, Adobe InDesign, Adobe illustrator ইত্যাদি উল্লেখযোগ্য।

2. Affinity Designer

Adobe illustrator এর তুলনায় বেশ সহজ এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারটিতে রয়েছে ভার্সেটাইল গ্রিড সিস্টেম (versatile grid system), Accurate zoom Feature এর সুবিধা।

3. Inkscape

যারা গ্রাফিক্স ডিজাইনয়ে একেবারেই নতুন,বা শখের বশে Graphic Design শুরু করতে চান, তাদের জন্য এই সফটওয়্যারটি বেশ জনপ্রিয় ।

4. GNU Image Manipulation Program (GIMP)

এই Graphic design সফটওয়্যারটিতে রয়েছে বিনামূল্যেই অনেক ফটোশপ ফিচার এক্সেস করার সুযোগ। এছাড়াও যারা কোডিং এ পারদর্শী, তারা এই সফটওয়্যারটিকে তাদের মনমত কাস্টমাইজ করে নিতে পারবেন।

এর আরেকটি সুবিধা হল, এটি windows ছাড়াও Linux, macOS, BDS ইত্যাদি অপারেটিং সিস্টেমে ইন্সটল করা যায়।

5. Xara Designer Pro X

এই গ্রাফিক্স ডিজাইনিং সফটওয়্যারটিতে আপনি পাচ্ছেন ওয়েবসাইট এবং প্রিন্ট ডিজাইন এর জন্য বেশকিছু ইলাস্ট্রেশন টুলস।

এছাড়াও এই সফটওয়্যার থেকে আপনি , ড্রপবক্স (Dropbox) এবং গুগল ড্রাইভে যেকোন ফাইল sync ও করতে পারবেন।

কত টাকা আয় করা যেতে পারে ?How much money can be earned?

আপনি যদি graphics designing শিখে চাকরি করার কথা ভাবেন, তাহলে প্রথম অবস্থায় মাইনে বেতনের পরিমান তেমন কোনো খারাপ নয়।

তাছাড়া, আপনার কাজের অভিজ্ঞতা (experience) এবং knowledge যত বেশি বাড়বে ততটাই বেশি মাইনে বা স্যালারি আপনার বৃদ্ধি পেতে থাকবে। অভিজ্ঞতা এবং প্রফেশনাল দক্ষতা থাকা ব্যক্তিরা গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ারে ৫০,০০০ থেকে ১ লক্ষ টাকা অব্দি মাইনে ভারতে পাচ্ছেন।

তাই, অধিক মাইনে বা স্যালারি চাকরির মাধ্যমে পাওয়ার জন্য, গ্রাফিক ডিজাইনের ডিগ্রী এবং তার সাথে কিছু বছরের অভিজ্ঞতা থাকাটা অত্যন্ত জরুরি।

আমি আপনাদের আগেই বলেছি। এটা হলো এমন এক মাধ্যম, যেখানে নিজের অভিজ্ঞতা এবং দক্ষতার মাধ্যমে বিভিন্ন ধরণের কাজ অন্যদের জন্য করেন এবং সেই কাজের বিনিময়ে আপনাকে টাকা দেয়া হয়।

এই কাজ টিকে আপনি Freelancing পার্ট-টাইম বা ফুল-টাইম যেরকম খুশি সেরকম করতে পারবেন। আপনি, অনলাইন বিভিন্ন freelancing websites বা social media র মাধ্যমে গ্রাফিক ডিজাইন এর সাথে জড়িত কাজ যেমন, logo design, web design, poster design, infographic বা আরো অনেক ধরণের কাজ করে টাকা আয় করতে পারেন।

এই মাধ্যমে কাজ করলে ,আয়ের সংখ্যা নির্ভর করবে আপনি যত বেশি কাজ পাবেন এবং সেগুলি যত জলদি করবেন, ততটাই বেশি এবং জলদি টাকা আয় করতে পারবেন।

গ্রাফিক ডিজাইনার দেড় বর্তমান চাহিদা। How is the current demand for graphic designers?

আমরা বেশিরভাগ ছাত্র ছাত্রীরা commerce, Arts, Science এবং কিছু ক্ষেত্রে engineering ছাড়া অন্য কোনো ডিগ্রীর কথা ভাবিনা।

তাই, অন্য অন্য বিষয় গুলি, যেগুলির মধ্যে গ্রাফিক ডিজাইনিং ও রয়েছে, অনেক কম পরিমানের ছাত্র ছাত্রীরা এই ধরনের পড়াশুনো করছেন।

বিভিন্ন কোম্পানি রয়েছে, যেখানে

product marketing,

 promotion,

 product design বা অন্যান্য অনেক ক্ষেত্রে একজন graphic designer এর প্রয়োজন।

কিন্তু, এই বিষয়ে ডিগ্রি, যোগ্যতা, অভিজ্ঞতা এবং দক্ষতা অনেক কম সংখ্যক ব্যাক্তির থাকার জন্যে, কোম্পানিরা অধিক বেতন (salary) দিয়ে গ্রাফিক ডিজাইনার দেড় রাখছেন।

আজ, website agency, advertising company, digital marketing agency ছারাও বিভিন্ন ছোট বড়ো কোম্পানিতে একজন গ্রাফিক ডিজাইনার রাখছেন ।

তাই, যখন গ্রাফিক্স ডিজাইন এর চাহিদার কথা বলা হচ্ছে, তখন আমি বলবো, “এই শিল্প (art) শিখে আপনি আপনার উজ্জ্বল ভবিষৎ তৈরি করে নিতে পারবেন।

ঘরে বসে অনলাইন graphic design কিভাবে শিখবো ?How to learn online graphic design at home

এখন আপনারা যদি আপনার ঘরে বসেই ফ্রীতে গ্রাফিক ডিজাইনিং শিখতে চান, তাহলে সেটার দুটো মাধ্যম রয়েছে।

  • YouTube ভিডিও দেখে।
  • বিভিন্ন tutorial websites এ গিয়ে।

ঘরে বসে graphic design শেখার জন্য শুরুতেই আপনারা Photoshop, CorelDraw, Adobe Illustration এগুলির মতো সফটওয়্যার বা গ্রাফিক্স টুল ব্যবহার করতে শিখুন।

এই ধরণের টুলের ব্যবহার শিখলে আপনারা logo, business ও visiting cards, nameplate design এর মতো অনেক ডিজাইন বানিয়ে ফেলতে পারবেন।

YouTube এর দ্বারা শিখুন :

YouTube এর মাধ্যমে আপনারা অনেক সহজেই অনেক গ্রাফিক ডিজাইন টিউটোরিয়ালের ভিডিও দেক্তে পাবেন ভিডিও গুলি এক এক করে দেখে, নিজের দক্ষতা, জ্ঞান বাড়িয়ে নিতে হবে। ভিডিও দেখে যেকোনো জিনিস শেখাটা কিন্তু অনেক সহজ এবং সোজা।

ওয়েবসাইটের মাধ্যমে শিখুন :

ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে, যেগুলিতে গিয়ে আপনারা ফ্রীতে graphics design course শিখতে পারবেন। এই ক্ষেত্রে, আপনারা Google এ গিয়ে সার্চ করলেই এরকম বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ওয়েবসাইট পেয়ে যাবেন।

আমাদের শেষ কথা,

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে, এর চাহিদা এবং কতটা চাকরির সুযোগ রয়েছে , এ বেপারে হয়তো আপনারা ভালো করেই বুঝে গেছেন।

একজন ভালো গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য আপনার রেগুলার নতুন নতুন দক্ষতা এবং জিনিস শিখতে থাকতেই হবে। শেষে, আপনার শেখা কাজ এবং অভিজ্ঞতাই আপনাকে সফলতার রাস্তায় নিয়ে যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top