১১০০০ হাজার শূন্যপদে প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ । West Bengal Primary TET 2022

West Bengal Board of Primary Education এর তরফ থেকে Teacher Eligibility Test অর্থাৎ টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবারে টেট পরীক্ষার মাধ্যমে ১১০০০ হাজার শূন্যপদ পূরণ করা হবে।কারা আবেদন করতে পারবেন ,কিভাবে আবেদন করবেন,যোগ্যতা ,বয়স সম্পর্কিত নানা তথ্য রইল এই প্রতিবেদনে। 

পরীক্ষার নাম : টেট পরীক্ষা (TET EXAMINATION 2022)

বিজ্ঞপ্তি নম্বর: 1572/WBBPE/2022

বিজ্ঞপ্তি প্রকাশ : ২৯ শে সেপ্টেম্বর ২০২২।

আবেদন করার তারিখ: ১৪ ই অক্টোবর ২০২২ এর পর আবেদন বিষয়ক তথ্য জানানো হবে। 

টেট পরীক্ষার তারিখ : চলতি বছর ১১ ডিসেম্বর প্রাথমিক টেট হতে চলেছে।

পদের নাম : অ্যাসিস্ট্যান্ট টিচার 

শিক্ষাগত যোগ্যতা: আবেদনের যোগ্যতার  ক্ষেত্রে দুটি মূল বিভাগ আছে। প্রথম বিভাগে যে প্রার্থীরা শিক্ষা সংক্রান্ত ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সে পাশ করে গিয়েছেন , তাঁদের যোগ্যতামানের উল্লেখ করা হয়েছে, দ্বিতীয়ত যাঁরা শিক্ষা সংক্রান্ত বিভিন্ন ডিগ্রি বা ডিপ্লোমা কোর্সের চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছে, তাঁদের জন্য  যোগ্যতামান উল্লেখ করে দিয়েছে পর্ষদ।

১) উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর এবং এলিমেন্টরি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা করা থাকতে হবে ।

অথবা,

২) উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেতে হবে।এছাড়াও চার বছরের বিএলএড (B.El.Ed) কোর্স করতে হবে।

অথবা,

৩) উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়ার স্বীকৃত এডুকেশনে ডিপ্লোমা করা থাকতে হবে।

অথবা,

৪) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে স্নাতক পাশ করতে হবে। সঙ্গে বিএড ডিগ্রি থাকতে হবে প্রার্থীদের, তবেই আবেদন করতে পারবেন।

  •  সংরক্ষিত প্রার্থীদের জন্য উচ্চমাধ্যমিকের ন্যূনতম নম্বরের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি-এ এবং ওবিসি-বি), বিশেষভাবে সক্ষম, এক্স-সার্ভিসম্যান-সহ বিভিন্ন সংরক্ষিত প্রার্থীদের উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

 

দ্বিতীয়ত 

১) ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যাঁরা দু’বছরের ডি.এল.এড কোর্সে চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন, তাঁরাও (TET 2022) আবেদন করতে পারবেন। তবে এই বিজ্ঞপ্তি প্রকাশের দিনে (অর্থাৎ ২৯ সেপ্টেম্বর)তারিখে তাঁদের চূড়ান্ত পরীক্ষা হয়ে যেতে হবে।

এবং,

২) যাঁর আরসিআই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দু’বছরের ডি.এড (স্পেশাল এডুকেশন) কোর্সের চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন এবং রেজাল্টের অপেক্ষায় রয়েছেন, তাঁরাও (TET 2022) আবেদন করতে পারবেন।

এবং,

ইতিমধ্যে বি.এড কোর্সের চূড়ান্ত পরীক্ষা যাঁরা দিয়েছেন এবং রেজাল্টের অপেক্ষায় আছেন, তাঁরাও টেট (TET 2022) দিতে পারবেন।

এবং,

৪) যে সমস্ত প্রার্থীরা ডি.এল.এড/ডি.এড (স্পেশাল এডুকেশন)/বিএড ট্রেনিং (শিক্ষাবর্ষ ২০২২-২০২২) কোর্স করছেন ও ডি.এল.এড/ডি.এড (স্পেশাল এডুকেশন)/বিএড ট্রেনিংয়ের (শিক্ষাবর্ষ ২০২২-২০২২) প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরও টেট (TET 2022) দিতে পারবেন।

টেট পরীক্ষার আবেদন পদ্ধতি : সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। ১৪ ই অক্টোবর ২০২২ এর পর আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানানো হবে। 

টেট পরীক্ষার আবেদন ফি : জেনারেল প্রার্থীদের জন্য ১৫০ টাকা। ওবিসি-এ এবং ওবিসি-বি প্রার্থীদের জন্য  ১০০ টাকা আবেদন ফি। তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং বিশেষভাবে সক্ষম প্রার্থীদের জন্য ৫০ টাকা আবেদন ফি দিতে হবে। প্রার্থীরা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অনলাইনে ফি দিতে পারবেন। সেক্ষেত্রে অতিরিক্ত প্রসেসিং ফি ধার্য করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top