Canva দিয়ে ২ মিনিটে Logo, Thumbnail, Banner, Poster, ডিজাইন করুন

Canva দিয়ে বিনামূল্যে আকর্ষণীয় থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার বানান মাত্র ২ মিনিটে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর প্রতি সকলের ঝোঁক বেরেছে এবং এই ডিজিটাল মার্কেটিং করে প্রচুর মানুষ লক্ষ লক্ষ টাকা কামাচ্ছেন। কেউ কেউ নিজের বিজনেস এর জন্য এই ডিজিটাল মার্কেটিং বেছে নিয়েছে আবার কেউ অন্যের বিজনেস বাড়ানোর জন্য ডিজিটাল মার্কেটিং এর উপর কাজ করে মাসিক মাইনা নিচ্ছে। এই ডিজিটাল মার্কেটিং কীভাবে করবেন কত প্রকারের মার্কেটিং হয় এই সম্পর্কিত নানা তথ্য আমি আগেই এই ওয়েবসাইটে  দিয়ে রেখেছি সেগুলি অবশ্যই দেখে নেবেন। এই ডিজিটাল মার্কেটিং এ আপনার প্রতি সকলকে আকৃষ্ট করা একটি বড় ব্যাপার।

এই ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় সর্ব প্রথম আকৃষ্ট করার জিনিস হলো Graphic থাম্বনেল, পোস্টার, লোগো, ব্যানার ইত্যাদি। এগুলো যত ভালো বানানো যাবে তত মানুষ আকৃষ্ট হবে। ততো ভিজিটর বেশি আসবে।

থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার সম্মন্ধে কিছু তথ্য 

আপনারা হয়তো সকলেই থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার এসব সম্বন্ধে পরিচিত বা যারা এসব সম্পর্খে জানেন না তাদের বলে রাখি আপনারা ইউটিউবে যে ভিডিও দেখেন,বা আপনারা কোনো ওয়েবসাইট ভিজিট করলে যে ছবি গুলি দেখে ক্লিক করেন সেই  ছবিটিকে থাম্বনেল বলে।

সেরকমই ইউটিউব চ্যানেল এর ভিতরে চ্যানেল ব্যানার ও দেখা যায় । এটাতো  গেল ইউটিউব এর কথা। এরখম ধরনের ই ওয়েবসাইট বা বিভিন্ন  সোশ্যাল মিডিয়া এ  জনসাধারন কে আকৃষ্ট করার জন্য আকর্ষণীয় থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার জরুরি।

অনেকে এই থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার  বানানোর  জন্য প্রোফেসনাল বা এক্সপেরিন্সড  ডিসাইনার  ভাড়া করে থাকেন। তারা আপনার মনের মত একটি ডিজাইন বানিয়ে দেন এবং এর বদলে তারা পারিশ্রমিক হিসাবে প্রচুর টাকা দাবি করেন।

কিন্তু এটা যদি আপনি করেন আপনার জন্য বিনা খরছে তাহলে কেমন হয়? বা আপনি যদি কাউকে এরম ধরনের ডিজাইন করে কিছু পারিশ্রমিক উপার্জন করেন তাহলে কেমন হয়?

এখন আপনাদের হয়তো মনে হচ্ছে কীভাবে এটা সম্ভব? এটা আবার হয় নাকি? আমরা তো কোন কোর্স করিনি, আমরা জানবো কীকরে এর ব্যাবহার বা কীভাবে করতে হয়?

এই সমস্ত প্রশ্নের সমাধান দেবো আজ এই প্রতিবেদনের মাধ্যমে। 

Canva কি?

যেকোনো ডিজাইন করার জন্য সবথেকে সহজে ব্যাবহার করা যায় এমন একটি ওয়েবসাইট হল Canva. এটি ছারাও অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে কিন্তু বিনা খরচে এটি খুব ব্যবহার উপযোগী একটি ওয়েবসাইট ।এখানে যারা বিগিনার অর্থাৎ যারা তাদের ব্যাবসা বা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর জন্য গ্রাফিক ডিজাইন করতে চান তারা অবশ্যই এই ওয়েবসাইট টির সাহায্য নিতে পারেন।  

কীভাবে Canva ওপেন করব?

Canva র মাধ্যমে কাজ করার জন্য আপনার প্রিয় ব্রাউজার টি খুলে তাঁর সার্চ বক্স এ লিখতে হবে Canva। লিখে সার্চ করতে হবে ।এবং সার্চ এর প্রথমেই একটি ওয়েবসাইট পাবেন তাতে লেখা থাকবে Canva.com ওখানে ক্লিক করতে হবে । এর পর Canva র ওয়েবসাইট টি ওপেন হবে।

Canva তে কিকি Tools পাবো?

ওয়েবসাইট টি ওপেন করার পর আপনি অনেক গুলি অপশন পাবেন সেগুলি হল Designing, Spotlight, Business, Education এগুলির মাধ্যমে আপনারা logo, Thumbnail, banner, design ছারাও নানা ধরনের প্রোজেক্ট বানাতে পারবেন। এর একটু নীচে দেখতে পাবেন আরও কিছু অপশন দেওয়া রয়েছে সেগুলি হল For You, Whiteboards, Presentation, Social Media, videos, Print and products, Website and More.

কীভাবে Canva তে কাজ করব ?

এই অ্যাপ্লিকেশান টিতে কাজ করার জন্য প্রথমেই আপনাকে সাইন ইন করে নিতে হবে ।উপরের দিকে প্রথমেই সাইন ইন অপশন এ ক্লিক করে নিতে হবে । সাইন ইন করার জন্য আপনাকে ২ টি অপশন দেওয়া হবে একটি গুগল এর মাধ্যমে অপরটি ফেসবুক এর মাধ্যমে। যেকোনো একটি অপশন বেছে নিয়ে আপনাকে সাইন ইন করতে হবে।

সাইন ইন করার পর আপনার কাছে Canva সমস্ত রকম সুযোগ সুবিধা ওপেন হয়ে যাবে। এখানে আপনারা সম্পূর্ণ বিনামূল্যে কাজ করতে পারেন বা কিছু অর্থের বিনিময়ে সাবক্রিপশন কিনেও ব্যবহার করতে পারেন।

Canva Full Course Playlist by Online Tathya :- Click Here

তবে যারা প্রথম ব্যবহার করছেন তাদের জন্য ফ্রী তে ব্যবহার করাই ভাল।তো ডিজাইন তৈরি করার জন্য আপনাকে উপরের দিকে Create a Designing অপশন টিতে ক্লিক করতে হবে। এর পর আপনার কাছে বিভিন্ন অপশন খুলে যাবে  অর্থাৎ আপনি কি ডিজাইন করতে চাইছেন সেই অনুযায়ী অপশন খুলে যাবে । সেখান থেকে সিলেক্ট করতে পারেন বা আপনি কাস্টম করে নিজে থেকে ছবির সাইজ অ্যাডজাস্ট করতে পারেন ।

এর পর বিভিন্ন Tools ব্যবহার করে আপনি আপনার পছন্দ মত খুব সুন্দর একটি থাম্বনেল,পোস্টার,লোগো,ব্যানার প্রেসেন্টেশন ইত্যাদি তৈরি করতে পারবেন।

আমাদের শেষ কথা,

আশাকরি আপনারা উপকৃত হয়েছেন। Canva এমন একটি জনপ্রিয় ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশান যার মাধ্যমে আপনারা প্রোফেসনাল ডিজাইনার দের মত কাজ করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে। যা মন ছুঁয়ে যাবে সকলের। Canva Pro একাউন্ট নিতে যোগাযোগ করুন :- ক্লিক করুন

এরকম ধরনের গুরুত্বপূর্ণ পোস্ট পেতে অবশ্যই এই ওয়েবসাইটে চোখ রাখুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top